ভাস্কর্য বিভাগ (১৯৬৩)
ভাস্কর্য বিভাগের সূচনা হয় ১৯৬৩ সালে। শিল্পাচার্য জয়নুল আবেদিন ভাস্কর্য বিভাগ গড়ার ব্যাপারে বরাবরই আগ্রহী ছিলেন। অধ্যাপক আবদুর রাজ্জাক এ প্রতিষ্ঠানের শিক্ষক নিযুক্ত হলে ভাস্কর্য বিষয়ে তাঁর অভিজ্ঞতা এবং ড্রইং-এ তাঁর বিশেষ দক্ষতার কারণে শিল্পাচার্য তাঁকে এই বিভাগ প্রতিষ্ঠার দায়িত্ব দেন।
ভাস্কর্য বিভাগ মূলত ত্রি-মাত্রিক দৃশ্যশিল্পের ধারণাগত ও কৌশলগত শিক্ষা প্রদান করে। প্রথাগত ও অপ্রথাগত উপাদানসহ নতুন মাধ্যম (নিউ মিডিয়া)-এর চর্চাকে উৎসাহিত করে। এ বিভাগের শিক্ষাসূচির উদ্দেশ্য শিক্ষার্থীদের শিল্পকলার বিভিন্ন ধারা, ভাস্কর্যের পদ্ধতি, উপকরণ, করণকৌশল ও ভাষা সম্পর্কে একটি পূর্ণ ধারণা দেয়া। বিভাগ শিক্ষার্থীদের ব্যক্তিগত বিকাশকে উৎসাহিত করে এবং শিল্পজগৎ সম্পর্কে জ্ঞান ও তথ্য-সংবলিত করে গড়ে তুলে যেন তারা নিজ কর্মক্ষেত্রে অর্থবহ ভূমিকা রাখতে পারে। শিক্ষার্থীদের কাজের ধরন, মাধ্যম নিয়ে নিরীক্ষা, প্রদর্শনীর জন্য উপস্থাপন সবই পরবর্তী জীবনে শিল্পী হিসাবে গড়ে উঠার প্রয়োজনীয় অনুষঙ্গ। বিভাগের প্রধান বিবেচনা হলো শিক্ষার্থীদের বাস্তবতা পর্যবেক্ষণ, শিল্পী হিসাবে গড়ে উঠার জন্য নিজেদের প্রত্যয় নির্মাণ, ভাস্কর্য মাধ্যম নিয়ে পর্যালোচনা ও চিন্তন। বিভাগের বার্ষিক প্রদর্শনী শিক্ষার্থীদের কাজ উপস্থাপনার মাধ্যমে গোছানো অবস্থায় দেখার সুযোগ করে দেয়। সে সাথে অনুষদের অপরাপর বিভাগ এবং দর্শকদের সাথে যোগাযোগের এবং মত বিনিময়ের সুযোগও সৃষ্টি করে। কর্মশালা, বিনিময় কার্যক্রম ও জয়নুল মেলা শিক্ষা-গবেষণা ও পেশাগত উৎকর্ষ অর্জনে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখে। সে লক্ষ্যে, ২০১৭ সালে প্রতিবছরের ন্যায় নিয়মিত বিভাগীয় শিক্ষাকার্যক্রমের পাশাপাশি নিম্নোক্ত উদ্যোগসমূহ গৃহীত হয় -
১. বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী- ২০১৭, ০১ থেকে ০৭ নভেম্বর ২০১৭, জয়নুল গ্যালারি, চারুকলা অনুষদ, ঢাবি।
২. সংযোগ-২, ধাতব ঢালাই কর্মশালা, ১-১০ জানুয়ারি ২০১৭, উন্মুক্ত প্রদর্শনী ০৫ জানুয়ারি ২০১৭, ভাস্কর্য বিভাগ প্রাঙ্গণ, চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়।
৩. ‘ইনস্পায়ার!’, বৃটিশ কাউন্সিল ও ইউজিসি’র সহায়তায় ইনস্পায়ার কার্যক্রমের অধীনে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ অফ লন্ডনের স্লেড স্কুল অফ ফাইন আর্ট- এর সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ভাস্কর্য এবং অংকন ও চিত্রায়ণ বিভাগের কারিকুলাম ভিত্তিক শিক্ষা বিনিময় কার্যক্রমের ৭ বছর পূর্তি (২০১০-২০১৭) উদযাপন। ২০ এপ্রিল ২০১৭, জয়নুল গ্যালারি ও ভাস্কর্য বিভাগের ৩য় তলা; ৬ মে ২০১৭, স্লেড স্কুল অফ ফাইন আর্ট ইউসিএল, লন্ডন।
৪. জয়নুল উৎসব ও মেলা ২০১৭ (শিক্ষার্থী, শিক্ষক ও প্রাক্তনীবৃন্দের শিল্পকর্ম উপস্থাপন), ২৯, ৩০ ও ৩১ ডিসেম্বর ২০১৭, চারুকলা প্রাঙ্গণ, ঢাকা বিশ্ববিদ্যালয়।
শিক্ষা-সহযোগী ও শিক্ষা-অতিরিক্ত কার্যক্রম
শিক্ষা ও গবেষণার উৎকর্ষের লক্ষ্যে বিভিন্ন প্রদর্শনী, কর্মশালা, শিক্ষাসফর ও বিনিময় কার্যক্রম এই বিভাগের উদ্যোগে পরিচালিত হয়। বার্ষিক প্রদর্শনী ভাস্কর্য বিভাগের শিক্ষাক্রমের একটি অংশ হিসাবেই বিবেচিত হয়। শিক্ষার্থীদের কাজের ধরন, মাধ্যম নিয়ে নিরীক্ষা, প্রদর্শনীর জন্য উপস্থাপন সবই পরবর্তী জীবনে শিল্পী হিসাবে গড়ে উঠার প্রয়োজনীয় অনুষঙ্গ। বিভাগের প্রধান বিবেচনা হলো শিক্ষার্থীদের বাস্তবতা পর্যবেক্ষণ, শিল্পী হিসাবে গড়ে উঠার জন্য নিজেদের প্রত্যয় নির্মাণ, ভাস্কর্য মাধ্যম নিয়ে পর্যালোচনা ও চিন্তন। বিভাগের বার্ষিক এবং অপরাপর প্রদর্শনীতে শিক্ষার্থীদের কাজ উপস্থাপনার মাধ্যমে নিজেদের কাজ গোছানো অবস্থায় নিজেদের দেখার সুযোগ ঘটে। সে সাথে অনুষদের অপরাপর বিভাগ এবং দর্শকদের সাথে যোগাযোগের ও মত বিনিময়ের সুযোগও সৃষ্টি হয়। প্রতি একাডেমিক বর্ষের শ্রেণি কার্যক্রমের অংশ হিসেবে সৃষ্ট শিক্ষার্থীদের শিল্পকর্ম থেকে বাছাইকৃত শিল্পকর্মের বার্ষিক প্রদর্শনীতে উপস্থাপিত কাজের মধ্যে সেরা পাঁচটি শিল্পকর্মকে পুরস্কৃত করা হয়। সংযোগ শিরোনামে নিয়মিত শিল্প কর্মশালার পাশাপাশি বিবিধ কর্মশালা অনুষ্ঠিত হয়। বাংলা নববর্ষ উদযাপনের অংশ হিসেবে চারুকলা আয়োজিত মঙ্গল শোভাযাত্রার জন্য ত্রি-মাত্রিক রেপ্লিকা নির্মাণসহ বিবিধ কাজে শিক্ষার্থীরা সক্রিয়ভাবে অংশ নেয়। প্রতি বছর শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিবস উপলক্ষে আয়োজিত জয়নুল উৎসব ও মেলায় শিক্ষার্থী, শিক্ষক ও প্রাক্তনীদের শিল্পকর্ম সংগ্রাহকদের জন্য সুলভমূল্যে বিক্রয়ের জন্য উপস্থাপিত হয়। এছাড়াও বিভাগের এলামনাই এসোসিয়েশন ডুসকা’র সাথে যৌথভাবে বিবিধ কার্যক্রম গৃহীত হয়।