মার্কেটিং বিভাগ (১৯৭৪)
প্রাক্তন বাণিজ্য অনুষদের একটি বিভাগ হিসেবে মার্কেটিং বিভাগ ১লা জুলাই ১৯৭৪ সনে প্রতিষ্ঠিত হয়। বাণিজ্য অনুষদের প্রবীণতম অধ্যাপক ড. আব্দুল্লাহ ফারুক এ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। ১৯৭৪-৭৫ শিক্ষাবর্ষে বাণিজ্য বিভাগের সম্মান শ্রেণি ও ব্যবস্থাপনা বিভাগের প্রিলিমিনারি ছাত্র-ছাত্রীদেরকে নিয়ে মার্কেটিং বিভাগের মাস্টার্স প্রোগ্রাম চালু হয়। ৪৯ জন ছাত্র-ছাত্রী ও ৪ জন শিক্ষক নিয়ে মার্কেটিং বিভাগ শিক্ষা কার্যক্রম শুরু করে। বিভাগটি শুরু থেকেই শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে যুগোপযোগী সিলেবাস ও কোর্স কারিকুলাম প্রবর্তন করে আসছে। বিভাগে নিয়োজিত শিক্ষকবৃন্দ সক্রিয়ভাবে গবেষণা ও প্রকাশনার কাজে সম্পৃক্ত আছেন। শিক্ষা কার্যক্রমে গতিশীলতা আনার লক্ষ্যে বিভাগে নিজস্ব কম্পিউটার ল্যাব, ক্লাস রুমে এয়ার কন্ডিশন, মাল্টিমিডিয়া, ওভারহেড প্রজেক্টর ও সাউন্ড সিস্টেমসহ অন্যান্য সুযোগ সুবিধা রয়েছে। বর্তমানে বিভাগের শিক্ষকসংখ্যা ৪৮ ও সান্ধ্যকালীন এম. বি. এ প্রোগ্রামসহ ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ১৭০০। বর্তমানে এ বিভাগ থেকে প্রতি বছর প্রায় ৩৫০ জন ছাত্র-ছাত্রীকে বি. বি. এ ও এম. বি. এ ডিগ্রি দেওয়া হচ্ছে। তাছাড়া, মার্কেটিং বিভাগে এম. ফিল., পিএইচ. ডি. ও এম. পি. এম. প্রোগ্রাম চালু আছে।
Department of Marketing
The Department of Marketing, one of the members of the Faculty of Business Studies, was established on 1 July 1974. This Department started functioning with a view to fulfilling the need for specialized education, research and training in the field of marketing.
The Department of Marketing started its function with only 3 teachers and 49 students in 1974. At present there are about 1700 students in its
The Department offers undergraduate, graduate, M. Phil and Ph. D programmes in marketing. The Department is committed to achieve the highest academic performance and excellence. The Department has 40 distinguished and experienced Faculty members. Currently, seven teachers of the Department are staying abroad on study leave for pursuing higher studies leading to Ph. D degree. Since 1978, an Integrated Semester System has been introduced in Bachelor and Master degree programmes at the Department.
মার্কেটিং বিভাগ
একাডেমিক প্রোগ্রাম (১ জানুয়ারি ২০২০ – ৩১ ডিসেম্বর ২০২০)
শ্রেণি/কোর্স/পরীক্ষার নাম |
শিক্ষাবর্ষ |
ক্লাস শুরু হওয়ার তারিখ |
মিডটার্ম পরীক্ষার তারিখ |
২য় মিডটার্ম পরীক্ষার তারিখ (প্রযোজ্য হলে) |
ক্লাস শেষ হওয়ার তারিখ |
ফাইনাল পরীক্ষা আরম্ভের তারিখ |
পরীক্ষা শেষ হওয়ার সম্ভাব্য তারিখ |
---|---|---|---|---|---|---|---|
1st Year BBA 1st Semester |
২০১৯-২০২০ |
০৫-০১-২০২০ |
১৬-০২-২০২০ |
০৫-০৪-২০২০ |
৩০-০৪-২০২০ |
১০-০৫-২০২০ |
১১-০৬-২০২০ |
1st Year BBA 2nd Semester |
২০১৯-২০২০ |
০৫-০৭-২০২০ |
১৬-০৮-২০২০ |
০৪-১০-২০২০ |
১৯-১১-২০২০ |
২৫-১১-২০২০ |
১৭-১২-২০২০ |
2nd Year BBA 1st Semester |
২০১৯-২০২০ |
০৫-০১-২০২০ |
১৬-০২-২০২০ |
০৫-০৪-২০২০ |
৩০-০৪-২০২০ |
১০-০৫-২০২০ |
১১-০৬-২০২০ |
2nd Year BBA 2nd Semester |
২০১৯-২০২০ |
০৫-০৭-২০২০ |
১৬-০৮-২০২০ |
০৪-১০-২০২০ |
১৯-১১-২০২০ |
২৫-১১-২০২০ |
১৭-১২-২০২০ |
3rd Year BBA 1st Semester |
২০১৯-২০২০ |
০৫-০১-২০২০ |
১৬-০২-২০২০ |
০৫-০৪-২০২০ |
৩০-০৪-২০২০ |
১০-০৫-২০২০ |
১১-০৬-২০২০ |
3rd Year BBA 2nd Semester |
২০১৯-২০২০ |
০৫-০৭-২০২০ |
১৬-০৮-২০২০ |
০৪-১০-২০২০ |
১৯-১১-২০২০ |
২৫-১১-২০২০ |
১৭-১২-২০২০ |
4th year BBA 1st Semester |
২০১৯-২০২০ |
০৫-০১-২০২০ |
১৬-০২-২০২০ |
০৫-০৪-২০২০ |
৩০-০৪-২০২০ |
১০-০৫-২০২০ |
১১-০৬-২০২০ |
4th year BBA 2nd Semester |
২০১৯-২০২০ |
০৫-০৭-২০২০ |
১৬-০৮-২০২০ |
০৪-১০-২০২০ |
১৯-১১-২০২০ |
২৫-১১-২০২০ |
১৭-১২-২০২০ |
MBA programme 1st Semester |
২০১৯-২০২০ |
০২-০২-২০২০ |
১৫-০৩-২০২০ |
২৬-০৪-২০২০ |
০৭-০৫-২০২০ |
১০-০৫-২০২০ |
১১-০৬-২০২০ |
MBA programme 2nd Semester |
২০১৯-২০২০ |
০৫-০৭-২০২০ |
১৬-০৮-২০২০ |
০৪-১০-২০২০ |
১৯-১১-২০২০ |
২৫-১১-২০২০ |
১৭-১২-২০২০ |
MBA programme 2nd Semester |
২০১৮-২০১৯ |
২৯-১২-২০১৯ |
০২-০২-২০২০ |
১৫-০৩-২০২০ |
৩০-০৩-২০২০ |
১২-০৪-২০২০ |
৩০-০৪-২০২০ |